১০ বছরে জিনিসপত্রের দাম বাড়েনি, এবারও বাড়বে না: অর্থমন্ত্রী

দেশে গত ১০ বছরে জিনিসপত্রের দাম বাড়েনি বলে দাবি করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। অর্থমন্ত্রী বলেন, আমি দেশবাসীকে এ সুসংবাদ দিতে চাই যে, এবারও বাজেটের পর জিনিসপত্রের দাম বাড়বে না।

সোমবার (৪ জুন) বিকেলে সচিবালয়ে অর্থ মন্ত্রণালয়ের সভাকক্ষে সাংবাদিকদের সঙ্গে এক মতবিনিময় সভায় এ কথা বলেন অর্থমন্ত্রী।তিনি আরো বলেন, ‘গত ১০ বছরে খাদ্যের দাম বাড়েনি। বড় কোনো সমস্যা হয়নি। এর চেয়ে বড় খুশির কথা আর কী হতে পারে?’

আগামী অর্থ বছরের (২০১৮-১৯) বাজেটে রোহিঙ্গাদের জন্য ৪৬০ কোটি টাকা বরাদ্দ রাখা হচ্ছে বলে জানান অর্থমন্ত্রী।

তিনি জানান, এবারের বাজেটে ভ্যাটকে ৯ স্তর থেকে পাঁচ স্তরে নামিয়ে আনা হবে। সর্বোচ্চ হার হবে ১৫ শতাংশ। আগামী বছর পাঁচ স্তর থেকে তিন স্তরে নামিয়ে আনা হবে।

তিনি বলেন, ‘সিগারেট ও মোবাইল কোম্পানির জন্য করপোরেট ট্যাক্স ৪৫ শতাংশ অপরিবর্তিত থাকবে। এছাড়া ব্যাংকসহ লিস্টেড-আনলিস্টেড সব কোম্পানির ক্ষেত্রে করপোরেট ট্যাক্সের সর্বোচ্চ হার হবে ৩৭.৫ শতাংশ।

তিনি বলেন, এবারের বাজেটের আকার চার লাখ ৬০ হাজার কোটি টাকার কম বেশি হবে। মুল ফিগারটা আমি এই মুহূর্তে বলতে পারছি না।’

আগামীকাল মঙ্গলবার ৫ জুন থেকে জাতীয় সংসদের বাজেট অধিবেশন শুরু হচ্ছে। ৭ জুন বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টায় অর্থমন্ত্রী আগামী ২০১৮-১৯ অর্থ বছরের বাজেট পেশ করবেন। ৮ জুন শুক্রবার অর্থমন্ত্রী বাজেটোত্তর সংবাদ সম্মেলনে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*