আসছে ভয়ংকর শৈত্যপ্রবাহ, তাপমাত্রা নিয়ে যে দুঃসংবাদ আবহাওয়া অফিসের

ঋতুচক্রের নিয়মে এখন হেমন্তকাল। অগ্রহায়ণ শেষে আসছে পৌষ মাস অর্থাৎ শীতকাল। তবে শীত আসার আগেই এবার শীতের প্রকোপ দেখা দিয়েছে। বিশেষ করে উত্তরাঞ্চলের জেলাগুলোর মানুষ কাঁপছেন শীতে। শৈত্যপ্রবাহ না থাকলেও শীতে কাবু উত্তর জনপদের মানুষ। আবহাওয়া অধিদফতর বলছে, উত্তরাঞ্চলে শীত শুরু হলেও ঢাকাসহ মধ্যাঞ্চলে ডিসেম্বরের শুরুতে শীত বাড়বে। আর ডিসেম্বরেই দেশের উপর দিয়ে বয়ে যাবে শৈত্যপ্রবাহ।আবহাওয়া অফিস একমাস আগে জানিয়েছিল, নভেম্বরে দিন ও রাতের তাপমাত্রা ক্রমান্বয়ে হ্রাস পাবে। তবে গড় তাপমাত্রা স্বাভাবিক থাকবে। দেশের নদী অববাহিকা এলাকায় ভোর থেকে সকাল পর্যন্ত হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

উত্তরাঞ্চলে নভেম্বরের শুরু থেকেই শীতের অনুভূতি শুরু হয়েছে। তাপমাত্রা কমেছে দেশের অন্যত্র। ঢাকাসহ মধ্যাঞ্চলেও শেষ রাতে শীত অনুভূত হচ্ছে। নভেম্বরে বঙ্গোপসাগরে সৃষ্ট একটি নিম্নচাপ ঘূর্ণিঝড়ে রূপ নিয়ে ভারতে আঘাত হান। এতে দেশের তাপমাত্রার পারদেও এসেছে পরিবর্তন।
আবহাওয়াবিদ এ কে এম রুহুল কুদ্দুছ শনিবার সকালে বলেন, এ মাসে শৈত্যপ্রবাহের সম্ভাবনা কম। ডিসেম্বরে বিশেষ করে উত্তরাঞ্চলে দুই-তিনটি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। সে সময় দুই-এক জায়গায় তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে নেমে যাবে।

আবহাওয়া অধিদফতরের দীর্ঘমেয়াদী পূর্বাভাসে বলা হয়েছে, ডিসেম্বর মাসে রাতের তাপমাত্রা ক্রমান্বয়ে হ্রাস পাবে। এ মাসের শেষার্ধ্বে দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চল ও মধ্যাঞ্চলে ১-২টি মৃদু (৮-১০ ডিগ্রি সেলসিয়াস)/মাঝারি (৬-৮ ডিগ্রি সেলসিয়াস) ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। রাতের শেষ দিক থেকে সকাল পর্যন্ত দেশের উত্তরাঞ্চল ও নদ-নদী অববাহিকায় মাঝারি/ঘন কুয়াশা এবং অন্যত্র হালকা/মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। অব্যাহত থাকবে স্বাভাবিক বৃষ্টিপাত।

এদিকে, শনিবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে।রাতের শেষ দিক থেকে সকাল পর্যন্ত সারাদেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

এদিকে শনিবার সকাল ৬টা পর্যন্ত দেশের সর্বনিম্ন তাপমাত্রা সিলেটের শ্রীমঙ্গলে ১২ দশমিক ৩ ডিগ্রি, পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ১২ দিশমিক ৫ ডিগ্রি রেকর্ড করা হয়েছে। এদিন ঢাকায় ১৭ দশমিক ৬ ডিগ্রি, ময়মনসিংহে ১৫ দশমিক ৩ ডিগ্রি, চট্টগ্রামে ১৭ দশমিক ৪ ডিগ্রি, সিলেটে ১৬ দশমিক ৮ ডিগ্রি, রাজশাহীতে ১৪ দশমিক ৩ ডিগ্রি, রংপুরে ১৫ দশমকি ৪ ডিগ্রি, খুলনায় ১৭ ডিগ্রি এবং বরিশালে ১৫ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*