গলায় মাছের কাঁটা বিঁধলে যা করবেন - Bd Online News 24
Home » চিকিৎসা » গলায় মাছের কাঁটা বিঁধলে যা করবেন

গলায় মাছের কাঁটা বিঁধলে যা করবেন

Subscribe Please ☻

আমাদের প্রতিদিনকার খাদ্যতালিকায় মাছ থাকেই। অনেক সময় তাড়াহুড়ার কারণে বা অসাবধানতাবশত মাছের কাঁটা গলায় বিঁধে যায়। কিন্তু কাঁটার ভয়ে মাছ খাওয়া তো আর বাদ দেওয়া যায় না। আসুন জেনে নিই গলায় বিঁধে থাকা মাছের কাঁটা ছাড়িয়ে নেওয়ার কয়েকটি ঘরোয়া উপায়-

১. গরম পানিতে সামান্য লেবুর রস মিশিয়ে পান করুন। লেবুর রসের অ্যাসিডিক ক্ষমতা কাঁটাকে নরম করে দেবে। ফলে গলায় বিঁধে থাকা কাঁটা সহজেই নেমে যাবে।

২. লবনও কাঁটা নরম করতে কার্যকর। তবে শুধু লবন খাবেন না। এক কাপ গরম পানিতে সামান্য লবন মিশিয়ে পান করুন। এই পানি গলায় বিঁধে থাকা মাছের কাঁটা সহজেই নামিয়ে দেবে।

৩. গলায় কাঁটা বেঁধার সঙ্গে সঙ্গে অল্প পরিমান অলিভ অয়েল খেয়ে নিন। অলিভ অয়েল অন্য তেলের তুলনায় একটু বেশি পিচ্ছিল। ফলে গলায় বিঁধে থাকা কাঁটা পিছলে নেমে যাবে।

৪. গলায় কাঁটা বিঁধলে এক কাপ পানির সঙ্গে দু’চামচ ভিনিগার মিশিয়ে পান করুন। ভিনিগার গলায় বিঁধে থাকা মাছের কাঁটাকে নরম করবে এবং সহজে নরম হয়ে নেমে যাবে।

৫. গলায় কাঁটা বিঁধলে খানিকটা ভাত বা পাউরুটি চটকে ছোট ছোট দলা করে একবারে গিলে ফেলুন। ভাত বা পাউরুটির দলার ধাক্কায় গলায় বিঁধে থাকা কাঁটা নেমে যাবে। এরপরও কাঁটা না নামলে বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিন। সূত্র: জিনিউজ

Subscribe Please ☻

Leave a Reply