ঘরোয়া উপায়ে দূর করুন মাছের বিষাক্ত ফরমালিন। - Bd Online News 24
Home » চিকিৎসা » ঘরোয়া উপায়ে দূর করুন মাছের বিষাক্ত ফরমালিন।

ঘরোয়া উপায়ে দূর করুন মাছের বিষাক্ত ফরমালিন।

মাংসের চেয়ে মাছ খেতে পছন্দ করেন বেশির ভাগ মানুষ। জাতীয় মাছ ইলিশ থেকে শুরু করে বিভিন্ন ধরনের ছোট মাছ বাজার থেকে কিনে আনি আমরা। মাছকে দীর্ঘ দিন টাটকা রাখতে যথেষ্ট পরিমাণে মেশানো হচ্ছে ফরমালিন। এই ফরমালিনের সঙ্গে শরীরের প্রবেশ করে মারাত্মক বিষ। বাজার থেকে কিনে আনছেন টাটকা মাছ, কিন্তু তা খেয়েও অসুস্থ হচ্ছে শরীর! এমনটা যদি প্রায়ই হয়।

তাহলে বুঝবেন আপনার কিনে আনা মাছ আদতে যতটা টাটকা দেখায়, আসলে তা নয়। এই বিষাক্ত রাসায়নিক শরীরকে প্রতিদিন আরও বিষাক্ত করছে। তাই এ বিষয়ে সাবধান হতে হবে। মাছ কেনার আগে ফরমালিন বোঝা যায় না। তাই কিনে আনবার পর মাছের ফরমালিন দূর করার কিছু পক্রিয়া রয়েছে। আসুন জেনে নেই মাছের ফরমালিন দূর করবেন যেভাবে। মাছ কিনে এনে খুব ঠাণ্ডা পানিতে ধুয়ে নিন।

এর পর প্রায় এক ঘণ্টা তাকে পানিতে ভিজিয়ে রাখুন। ঠাণ্ডা পানির প্রভাবে মাছের শরীরের ফরমালিন কিছুটা বেরিয়ে যায়। এর পর লবণ পানি তৈরি করে তাতে কিছুক্ষণের জন্য ভিজিয়ে রাখুন মাছ। লবণ মাছের শরীরের ক্ষতিকর রাসায়নিককে সহজেই বের করে আনে। এছাড়া প্রথমেই চাল ধোয়া পানি দিয়ে ধুয়ে নিন মাছ। তার পর সাধারণ পানি দিয়ে ডুবিয়ে রাখুন কিছুক্ষণ। এতে সহজেই ফরমালিন সরে যাবে।

কবিরাজ : তপন দেব । এখানে আয়ুর্বেদিক ঔষধের দ্বারা নারী- পুরুষের সকল জটিল ও গোপন রোগের চিকিৎসা করা হয়। দেশে ও বিদেশে ঔষধ পাঠানো হয়। আপনার চিকিৎসার জন্য আজই যোগাযোগ করুন – খিলগাঁও, ঢাকাঃ। মোবাইল : ০১৮২১৮৭০১৭০ (সময় সকাল ৯ – রাত ১১ )

Leave a Reply