একটি তেজ পাতাকে পোড়ালে কি অকল্পনীয় কান্ড ঘটবে জানেন.? দেখুন একবার… - Bd Online News 24
Home » লাইফষ্টাইল » একটি তেজ পাতাকে পোড়ালে কি অকল্পনীয় কান্ড ঘটবে জানেন.? দেখুন একবার…

একটি তেজ পাতাকে পোড়ালে কি অকল্পনীয় কান্ড ঘটবে জানেন.? দেখুন একবার…

তেজপাতা, প্রতিটি রান্নায় যার উপস্থিতি খাবারে এক অনন্য স্বাদ এনে দেয়। তেজপাতা ভারতীয় রান্না ঘরের একটি অন্যতম উপাদান। তেজপাতা সবধরন রান্নায় বহুল ব্যবহৃত এক জিনিস। তেজপাতার এমনই এক গন্ধ যেটা সব রান্নাকেই অনন্য সুন্দর করে তোলে।

কবিরাজ : তপন দেব । এখানে আয়ুর্বেদিক ঔষধের দ্বারা নারী- পুরুষের সকল জটিল ও গোপন রোগের চিকিৎসা করা হয়। দেশে ও বিদেশে ঔষধ পাঠানো হয়। আপনার চিকিৎসার জন্য আজই যোগাযোগ করুন – খিলগাঁও, ঢাকাঃ। মোবাইল : ০১৮২১৮৭০১৭০ (সময় সকাল ৯ – রাত ১১ )

সেটা পায়েস বা মাংস বা অন্য যে কোন খাবারই হোক না কেনো। শুধুমাত্র বাঙালি রান্নাই নয়, সারা ভারতবর্ষের রান্নার ক্ষেত্রেও তেজপাতা একটি অন্যতম উপাদান।

এমনকি এই গুণের জন্য তেজপাতা বিদেশেও সমান জনপ্রিয়। আমাদের সমস্ত ভারতীয় রান্নায় তেজপাতা এক অন্যতম উপাদান। এই গাছটি মুলত ভারত, চীন, নেপাল ও ভুটানে পাওয়া যায়। তেজপাতার সুগন্ধ যে খাবারে পড়ে সেটার স্বাদই পাল্টে যায়।

কিন্তু আপনারা কি জানেন, খাবারে স্বাদ আনা ছাড়া তেজপাতার আরও কিছু বিশেষ গুন আছে। সেটা হল তেজপাতা পোড়ানো। হ্যাঁ, ঠিকই শুনছেন তেজপাতা পোড়ালে শরীরের অনেক উপকার হয়। প্রতিদিন একটা তেজপাতা পুড়িয়ে তার ধোঁয়া নাকে নিলে শরীরে কোন রোগ আক্রমণ করতে পারে না।

তাহলে আসুন জেনে নিই বিস্তারিত।

১। কীটপতঙ্গ থেকে মুক্তিঃ

তেজ পাতায় থাকে কিছু বিশেষ উপাদান। প্রতিদিন যদি একটা করে তেজপাতা পোড়ানো যায় তাহলে সেই গন্ধে ঘরে কোন পোকামাকড় থাকে না। কীটপতঙ্গের উপদ্রব থেকে মুক্তি পাওয়া যায়।

২। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়েঃ

আমরা কি আসলে সুস্থ, যতই আমরা নিজেদেরকে সুস্থ বলে দাবি করি, না আমরা সুস্থ নয়। কিন্তু আপনি যদি রোজ একটি করে তেজপাতা পুড়িয়ে তার ধোঁয়া নাকে নিতে পারেন তাহলে আপনি সুস্থ থাকতে পারবেন। কোন রোগ আপনার শরীর ঘেষতে পারবে না।

৩। স্নায়ুর কার্য ক্ষমতা বাড়ায়ঃ

তেজপাতা পোড়ার ধোঁয়া কিছু সময় নাকে গেলে সারাদিনের ক্লান্তি দূর হওয়ার পাশাপাশি স্নায়ুর কার্যক্ষমতা বাড়ে, পাশাপাশি স্মৃতিশক্তি বাড়তেও সাহায্য করে।

৪। ক্লান্তি দূরঃ

তেজপাতার মধ্যে পিনাইন, সিনেওল, এলিমেশিনের মতো উপাদান থাকে, তেজপাতা পোড়ালে এগুলি ধোঁয়ার মাধ্যমে শরীরে প্রবেশ করে এবং আপনার সারাদিনের ক্লান্তি একনিমেষে দূর করে দেয়।

৫। ডায়াবেটিস দূর করেঃ

তেজপাতার ধোঁয়া নাকে নিলে তা আপনার শরীরে ইনসুলিনের পরিমাণ বাড়াতে সাহায্য করে। ফলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকে এবং আপনার ডায়াবেটিস কমাতে সাহায্য করে।

Leave a Reply