ভেজা কাপড়ে বুঝা যাবে সিলিন্ডারের গ্যাসের পরিমাণ

রান্নার গ্যাসের সিলিন্ডার নিয়ে একটি সমস্যায় অনেকেই পড়েন। কারণ, আগে থেকে বুঝতে না পারায় অনেক সময়েই রান্না করতে করতেই সিলিন্ডারের গ্যাস ফুরিয়ে যায়। বাড়িতে গ্যাস সিলিন্ডার থাকলে ভালো, না থাকলে ভোগান্তি আরও বাড়ে।

কেউ কেউ সিলিন্ডার ঝাঁকিয়ে বোঝার চেষ্টা করেন ভেতরে কতটা গ্যাস আছে, কিন্তু তাতেও সঠিক আন্দাজ পাওয়া মুশকিল হয়।

একটি ভারতীয় পত্রিকার প্রতিবেদন অনুযায়ী, সিলিন্ডারে কতটা গ্যাস আছে একটি ভেজা কাপড়ের সাহায্যে তা সহজেই বোঝা সম্ভব। কী সেই পদ্ধতি?

মধ্যপ্রদেশের একটি সায়েন্স কলেজের অধ্যাপক বিজেন্দ্র রায়ের দাবি, গ্যাস কতটা আছে তা বোঝার জন্য প্রথমে ভিজে কাপড় দিয়ে সিলিন্ডারটিকে ভাল করে মুছতে হবে। এমন ভাবে মোছা উচিত, যাতে সিলিন্ডারের গায়ে কোনও ধুলোর আস্তরণ থাকলেও তা উঠে যায়।

মোছা শেষ হলে দেখা যাবে সিলিন্ডার শুকোতে শুরু করেছে। দু’তিন মিনিট পরে খেয়াল করলে দেখা যাবে সিলিন্ডারের কিছুটা অংশ শুকিয়েছে, বাকি অংশ ভেজা রয়েছে। সেই অংশ শুকোতে একটু সময় লাগছে। প্রতিবেদনের দাবি, যতটা অংশ ভিজে থাকবে সেই অংশেই গ্যাস রয়েছে বলে ধরে নিতে হবে।

এ ব্যাপারে অধ্যাপক রায় জানিয়েছেন, যেখানে তরল কিছু থাকে, সেখানকার তাপমাত্রা খালি জায়গার তুলনায় কম হয়। ফলে সিলিন্ডারের যে অংশটুকুতে এলপিজি রয়েছে, সেই অংশটি শুকোতেও সময় বেশি লাগে।
————————————————
কবিরাজঃ তপন দেব’এখানে আয়ুর্বেদী ঔষধের মাধ্যমে নারী ও পুরুষের যাবতীয় গোপন রোগ সহ যে কোন রোগের চিকিৎসা দেওয়া হয়। এবং দেশেও বিদেশে ঔষধ পাঠানো হয়।যোগাযোগ”””””””ঢাকা””খিলগাও””মোবাইল””০১৮২১৮৭০১৭০”””””
””””””
এটি পুরোপুরি মিথ্যা ও হাস্যকর কথা: অপু

আসছে ঈদে মুক্তি পাচ্ছে অপু বিশ্বাস ও শাকিব খান জুটির সর্বশেষ ছবি ‘পাঙ্কু জামাই’। ছবিটির মুক্তি নিয়ে রয়েছে দু’জনের ভিন্ন মন্তব্য। একজন মুক্তির পক্ষে, অন্যজন বিপক্ষে।

শাকিব খান ‘পাঙ্কু জামাই’ মুক্তির বিপক্ষে। তার সোজাসাপ্টা ভাষ্য, “এই ছবির শুটিং শেষ হয়নি। দর্শকরা ছবিটি দেখতে গিয়ে প্রতারিত হবেন।”

এই ছবির নায়িকা অপু এখন তাঁর প্রথম টালিউডের ছবি ‘শর্টকার্ট’-এর কাজে ব্যস্ত। অপু বললেন ভিন্ন কথা। তিনি বলেন, “পাঙ্কু জামাই মুক্তির বিষয়ে তো আমার জানাই ছিল না। ঈদে যে ছবিটি মুক্তি পাচ্ছে, সেটাও জানলাম কলকাতায় এসে।

মুক্তির আগে তাই ইচ্ছে থাকলেও প্রচারণায় অংশ নিতে পারছি না। তবে কথা দিচ্ছি ঈদের আগে ফিরে যতটা সম্ভব প্রচারণায় অংশ নিবো। ছবিটি নিয়ে সবার সঙ্গে কথা বলবো।”

শাকিব খান তো অভিযোগ করেছেন ‘পাঙ্কু জামাই’ ছবিটি নাকি পুরোপুরি শেষ না করে মুক্তি দেওয়া হচ্ছে? “এটি পুরোপুরি মিথ্যা ও হাস্যকর কথা। দু-একজন ইচ্ছা করেই এটি রটাচ্ছেন। আমি যখন অভিনয় থেকে বিরতিতে গিয়েছিলাম, তখন এই ছবির মাত্র দুটি গানের শুটিং বাকি ছিল। ফিরে এসে দুটি গানই করে দিয়েছি।

শুনেছি শাকিবের ডাবিং বাকি ছিল, তিনিও তা করে দিয়েছেন। শুটিং শেষ না করার তো কিছু নেই। শুটিং আর ডাবিং শেষে মুক্তি দিতে তো সমস্যা নেই। ঈদ সিনেমা নিয়ে বরাবরই একটা রাজনীতি হয়। সেই রাজনীতিই ছবিটি আটকে রাখতে চাচ্ছে।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*