বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর অভিযোগ করে বলেছেন, তারা নয়, আওয়ামী লীগই তাঁর দলের ভিশন বা রূপকল্প অনুকরণ করেছে।

আজ বৃহস্পতিবার নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে বিএনপির প্রতিষ্ঠাতা ও সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৩৬তম মৃত্যুবার্ষিকীর প্রস্তুতি উপলক্ষে এক যৌথ সভা শেষে সংবাদ সম্মেলনে ফখরুল এই অভিযোগ করেন।
বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া গতকাল সন্ধ্যায় রাজধানীর একটি হোটেলে সংবাদ সম্মেলনে ভবিষ্যৎ সরকার পরিচালনার রূপরেখা ‘ভিশন ২০৩০’ পেশ করেন। দুই ঘণ্টা ধরে চলা এই সংবাদ সম্মেলনে দেশের রাজনীতি, অর্থনীতি, প্রশাসন, শিক্ষায় প্রয়োজনীয় সংস্কারের ইঙ্গিত দেন খালেদা জিয়া।
খালেদা জিয়ার সংবাদ সম্মেলনের পর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, বিএনপি অনুকরণ করতে জানে, উদ্ভাবন জানে না। আওয়ামী লীগের রূপকল্প ২০২১-এর আদলে বিএনপি ভিশন ২০৩০ করেছে বলেও ইঙ্গিত দেন তিনি।
আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের বক্তব্যের একদিন পর বিএনপির মহাসচিব বলেন, ‘রাজনৈতিক দলের পক্ষ থেকে বিএনপি প্রথম ভিশন পরিকল্পনা পেশ করে ২০০১ সালে নির্বাচনের প্রাক্কালে। পরে আওয়ামী লীগ তা অনুসরণ করেছে। এ রকম বহু ক্ষেত্রেই তারা আমাদের রাজনৈতিক দর্শন ও কর্মসূচি অনুসরণ করেছে। এতে আমরা আপত্তি নয়, বরং গৌরব অনুভব করি।’
‘এর পরেও আওয়ামী লীগের নেতৃবৃন্দ যদি বলেন যে, আমরা তাদেরকে ইমিটেট করেছি, নো উই হ্যাভ ইনোভেটেড অল দিস আইডিয়াস (আমরা এই ধরনের সব ধারণা উদ্ভাবন করেছি)। দিস ইজ মাই অ্যানসার টু আওয়ামী লীগ লিডারস (আওয়ামী লীগ নেতাদের প্রতি এটাই আমার উত্তর)। গতকাল এ কথাটা তাঁরা বলেছেন, ইউ আর ইমিটেটিং (আপনারা অনুকরণ করছেন)। উই ডিড নট ইমিটেট দেম (আমরা তাদের অনুকরণ করিনি)। উই ইনোভেটেট দেম (আমরা তাদের জন্য উদ্ভাবন করেছি)। দে ইমিটেটেড আজ (তারা আমাদের অনুকরণ করেছে)।’
বিএনপির মহাসচিব বলেন, ১৯৭৫ সালে গণতন্ত্র হত্যা করে আওয়ামী লীগ একদলীয় শাসন প্রতিষ্ঠা করে। সেই সময় জিয়াউর রহমান বহুদলীয় গণতন্ত্র ফিরিয়ে আনলে আওয়ামী লীগ তা অনুসরণ করে।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here