জঙ্গিবাদ উত্থানের অন্যতম কারণ সামাজিক বৈষম্য: মার্টিন চুংগং

ইন্টারন্যাশনাল পার্লামেন্টারি ইউনিয়নের (আইপিইউ) সাধারণ সম্পাদক মার্টিন চুংগং বলেছেন, ‘পৃথিবীতে এখনও রাজনৈতিক সামাজিক এবং অর্থনৈতিক বৈষম্য রয়েছে।

সামাজিক অবিচার ও বৈষম্য পৃথিবীতে জঙ্গিবাদ উত্থানের অন্যতম কারণ।’

৩১ মার্চ শুক্রবার আইপিইউ-এর ১৩৬তম সম্মেলন উপলক্ষে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এক সংবাদ সম্মেলনে এ মন্তব্য করেন তিনি।

স‍াম্প্রতিক সময়ে দেশে-দেশে জঙ্গিবাদের উত্থানের জন্য বিচারহীনতার সংস্কৃতিকেও দায়ী করেন মার্টিন চুংগং।

সম্মেলনে আইপিইউ প্রেসিডেন্ট সাবের হোসেন চৌধুরী বলেন, ‘সন্ত্রাস জঙ্গিবাদ শুধু সামরিক শক্তি দিয়েই মোকাবেলা করা ঠিক হবে না। কেন এই সন্ত্রাস জঙ্গিবাদের সৃষ্টি হচ্ছে, তার কারণ খুঁজে বের করতে হবে।’

সেসময় উপস্থিত ছিলেন সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপারসন ও জাতীয় সংসদের স্পিকার ড. শিরিন শারমীন চৌধুরী।

উল্লেখ্য, বাংলাদেশ জাতীয় সংসদ ও আইপিইউর যৌথ উদ্যোগে আগামী ১ থেকে ৫ এপ্রিল অনুষ্ঠিত হবে ১৩৬তম আইপিইউ সম্মেলন। ১ এপ্রিল শনিবার সন্ধ্যা সাড়ে ৭টায় জাতীয় সংসদের দক্ষিণ প্লাজায় আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ সম্মেলনের উদ্বোধন করবেন।

আয়োজক দেশ হিসেবে সম্মেলনে সভাপতিত্ব করবেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। এ সম্মেলন ঘিরে ঢাকায় আসছেন ১৩১টি দেশের স্পিকার, ডেপুটি স্পিকার ও সংসদ সদস্যসহ প্রায় দেড় হাজার অতিথি। এ জন্য হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে চারস্তরের নিরাপত্তা ব্যবস্থা গড়ে তোলা হয়েছে।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here